কম্পিউটার টিপস্

পরের টিপস্ গুলো>>>

 

ওয়েবসাইটে বাংলা দেখার সমস্যা

যদিও বর্তমানে বাংলা ওয়েবসাইটগুলোর মধ্যে ইউনিকোডভিত্তিক সাইটের সংখ্যাই বেশি, তবুও পুরানো নিয়ম ব্যবহার করে এমন সা ইটের সংখ্যাও কম নয় বিশেষ করে………

 

বাংলাতেই ইমেইল করুন

বাংলাতে মেইল করতে অনেক ওয়েবসাইটই উৎসাহিত করছে এবং সেখানে তারা বিভিন্ন সুবিধাও দিয়ে থাকে কিন্তু আপনি আপনার নিজস্ব মেইল (ইহাহু, হটমেইল, জিমেইল ইত্যাদি) থেকেই বাংলাতে মেইল করতে পারেন এজন্য দরকার………

 

যেভাবে উইন্ডোজের স্টার্টআপ থেকে ফাইল মুছবেন

আমার ধারনা সব ব্যবহারকারীই কম বেশী উইন্ডোজের স্টার্টআপ ফাইল নিয়ে সমস্যাই পড়েন আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি উইন্ডোজের……….

 

যেভাবে এড/রিমুভ প্রোগ্রাম লিষ্ট থেকে প্রোগ্রামের নাম মুছবেন

বিভিন্ন প্রয়োজনে আমরা কম্পিউটারে অনেক প্রোগ্রাম ইনস্টল করি আবার প্রয়োজন শেষে আনইনস্টল করে ফেলিনিয়মানুযায়ী আনইনস্টল করলে……

 

Microsoft Word 2003 দিয়ে ক্যালেন্ডার তৈরী করুন

আপনারা কি জানেন ? Microsoft Word 2003 দিয়ে ক্যালেন্ডার তৈরী করা যায়হ্যাঁ, খুবই সোজাMicrosoft Word 2003 রান করুনFile মেন্যু থেকে New…….

 

গুগল সার্চ টিপস

গুগলে সার্চ করে নির্দিষ্ট ফাইলটি বের করা বেশ কঠিনঅনেকেই তার প্রিয় একটি নির্দিষ্ট গান খুঁজতে গিয়ে বুঝতে পেরেছেন বিষয়টিধরুন আপনি ক্যালিফোর্নিকেশন…………

 

হিডেন ফাইল/ফোল্ডারকে আরো সুরক্ষিত করুন

দরকারি ফাইল বা ফোল্ডারকে অনাকাংক্ষিত ব্যবহার থেকে রক্ষা করার জন্য প্রাথমিক প্রটেকশন হচ্ছে হিডেন করে রাখাকিন্তু ইদানিং সবাই জানে………

 

অশ্লীল সাইট প্রতিরোধ করুন

ইন্টারনেটে থাকা অশ্লীল (পর্নোগ্রাফিক) ওয়েব সাইটগুলো প্রায়ই ঝামেলার সৃষ্টি করে অনেক সময় না চাইলেও এসব সাইট চলে আসেতাই অনেক সময় এই সাইটগুলো ব্লক করার……….

 

Windows XP এর Boot Screen পরিবর্তন করা যায়

Windows XP তে ডিফল্ট বুট স্ক্রীনটা দেখতে দেখতে আর ভাল লাগছে না? ঠিক আছে তাহলে আপনার পছন্দমত ছবি দিয়ে তৈরী করুন এক্সপির বুট স্ক্রীনযা………..

 

অসাড় প্রোগ্রাম বন্ধ হয়ে যাবে একা একাই

কোন প্রোগ্রাম হ্যাং হয়ে গেলে আমরা সাধারণত কন্ট্রোল+অল্টার+ডিলিট চেপে টাস্ক ম্যানেজারে গিয়ে সেখান থেকে প্রোগ্রামটার টাস্ক এন্ড করে দেইকিন্তু মাঝে মাঝে কিছুকিছু………..

 উদ্ধার করুন ডিলিট করা ফাইল

অনেক সময়ই আমরা ভুলবশত কোন দরকারী ফাইল ডিলিট করে ফেলিসাধারণ অবস্থায় রিসাইকেল বিন থেকে কোন ফাইল ডিলিট করে দিলে সেটা আর ফেরত পাওয়া না……….

 

কোন সফটওয়্যার ছাড়াই ফোল্ডার নিরাপত্তা!

ফাইলকে নিরাপদ রাখা (অন্য ব্যবহারকারীদের অনাকাঙ্খিত ব্যবহার থেকে) খুবই সহজ অন্য কোন সফটওয়্যার যদি নাও থাকে, উইন রার থাকলেই চলেপাসওয়ার্ড দিয়ে কমপ্রেস…..

 

ফোল্ডারকে রাঙিয়ে তুলুন

অনেক সময় ফোল্ডারের জন্য বিশেষ বিশেষ আইকনের প্রয়োজন হয়যেমন ধরুন আপনি একটা ফোল্ডার বানালেন যার মধ্যে বেশ কিছু বাচ্চাদের ভিডিও আছেএখন ঐ……..

 

ঘড়ি

Windows –এ আমরা যে ঘড়ি ব্যবহার করি তাতে সাধারনত রাত ১২ টা থেকে দুপুর ১১টা পর্যন্ত AM ও দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত PM দেখায়আমরা…..

 

Internet Explorer title পরিবর্তন

মাইক্রোসফটের ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার খুললে পেজের টাইটেলের ডান পাশে এক্সপ্লোরারের title Microsoft Internet Explorer দেখায় চাইলে সহজেই….

 

ওয়ার্ডে শর্টকাট কী পরিবর্তন

মাইক্রোসফট ওয়ার্ডে বিভিন্ন কমান্ডের জন্য বিভিন্ন শর্টকাট কী অ্যাসাইন করা হয় যেমন নতুন ফাইল ওপেন করার জন্য Ctrl +

O, ডকুমেন্ট সেভ করার জন্য………..

 

কন্ট্রোল প্যানেলের আইটেমগুলো লুকিয়ে বা প্রকাশ করা

সাধারণত কন্ট্রোল প্যানেল থেকেই কম্পিউটারের বিভিন্ন সেটিংস পরিবর্তন করে থাকে রেজিস্ট্রি এডিটরে গিয়ে কন্ট্রোল প্যানেলের বিভিন্ন আইটেমের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা……….

 

ওয়ার্ডের ডিফল্ট ডিকশনারিট

মাইক্রোসফট ওয়ার্ডের ডিফল্ট ডিকশনারিটা আমেরিকান বা বৃটিশদের জন্য যতটা উপকারী, বাংলাদেশীদের জন্য ততটা নয় ব্যাপারটা বুঝা যাবে আপনার নামঠিকানা লেখার…….

 

একাধিক Text ফাইলকে একটা ফাইলে রুপান্তর করা

ধরুন Dhaka.txt, Faridpur.txt Khulna.txt নামে কয়েটি টেক্সট ফাইল আছে এই ফাইলগুলির সব তথ্য Bangladesh.txt নামে একটা ফাইলে লিথতে হবে এজন্য……..

 

ড্রাইভের আইকন পরিবর্তন

মাই কম্পিউটারের কোন ড্রইভের আইকন সাধারনত পরিবর্তন করা যায় না কিন্তূ খুব সহজেই যে কোন ড্রাইভের আইকন পরিবর্তন করা………

 

ধন্যবাদ nogodforme.com

একটা লেপটোপ কাজ করতে হলো HP Pavilion DV6500T এতে Windows
Vista install
করা ছিল কিন্তু যে কারনেই হোক এতে Windows XP install করতে হয়
বিপদ ঘটলো যখন এর driver গুলো পাচ্ছিল না

ধন্যবাদ http://www.nogodforme.com/HPDV6500T.htm কারন এই সাইট না থাকলে
কি ভাবে যে driver install করতাম জানি না

 

একটা মজার টিপস…………

ডেস্কটপে বা অন্য কোন ফোল্ডারে কন্ট্রোল প্যানেল বা জাতীয় বিশেষ বিশেষ ফোল্ডার তৈরি করা মোটেই কোন কঠিন ব্যাপার না শুধু সাধারণ একটা ফোল্ডার তৈরি করে……….

পরের টিপস্ গুলো>>>

 

 

__________________________________________________

Advertisements
কম্পিউটার টিপস্ তে মন্তব্য বন্ধ
%d bloggers like this: