ই-মেইল প্রতারণা থেকে সাবধান

ই-মেইল প্রতারণা থেকে সাবধান

 

ইন্টারনেট বিশেষ করে ই-মেইল ব্যবহারকারীরা হ্যাকারদের প্রতারণার শিকার হচ্ছেন। ই-মেইলে মিলিয়ন ডলারের লোভনীয় প্রস্তাব সংবলিত চিঠি দিয়ে প্রতারণা করা হচ্ছে। ই-মেইলে চিঠি দিয়ে এর ব্যবহারকারীকে জানানো হয় তিনি লটারিতে কয়েক মিলিয়ন ডলার জিতে গেছেন। এই টাকা পেতে হলে তাকে অমুক ই-মেইল ঠিকানায় যোগাযোগ করতে হবে। এ ক্ষেত্রে উল্লিখিত ব্যক্তির ই-মেইল অ্যাড্রেসের সাথে যুক্তরাষ্ট্র বা উন্নত কোনো দেশের ভুয়া ঠিকানা ব্যবহার করা হয়। উল্লিখিত ব্যক্তিকে ওই লটারি কার্যক্রমের কর্মকর্তা হিসেবে পরিচয় দেয়া হয়। ই-মেইলপ্রাপ্ত ব্যক্তি উল্লিখিত ই-মেইল ঠিকানায় চিঠি পাঠালে সেখান থেকে ত্বরিত গতিতে জবাব পাঠানো হয়। এই জবাব পাঠানোর ঢঙে থাকে দারুণ কারিশমা। তাকে জানানো হয় ওই লটারি কার্যক্রমে আরো যারা বিজয়ী হয়েছেন তারা ইতোমধ্যে মিলিয়ন ডলার তুলে নিয়েছেন আপনি একাই শুধু বাকি রয়েছেন। শিগগিরই আপনার ক্রেডিট কার্ড নাম্বার বা অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার এবং এর পাসওয়ার্ড দিয়ে দিন।

আমাদের দেশে খুব কম লোকেরই অনলাইনে অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু প্রতারকদের তাতে সমস্যা হয় না। অনলাইন অ্যাকাউন্ট না থাকার কথা জানালে তারা নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে ডলার পাঠানোর জন্য তাগাদা দেন। বলেন, লটারির পুরস্কার বিজয়ীর ঠিকানায় পাঠানোর প্রক্রিয়া ব্যয় বাবদ এই ডলার প্রয়োজন।

কখনো বা ই-মেইলে মানবিক ঘটনা তুলে ধরা হয়। যেমন­ আফিন্সকার কঙ্গো বা এ রকম কোনো যুদ্ধকবলিত দেশে আটক রয়েছেন কোনো তরুণী। তার পিতা ছিলেন কোনো ধনী ব্যবসায়ী বা আমলা। যুদ্ধে তিনি নিহত হয়েছেন। এখন এ তরুণী তার অ্যাকাউন্টে থাকা বিশাল ডলারের সমুদ্র নিয়ে বিপাকে পড়েছেন। তা কোনো নির্ভরযোগ্য ব্যক্তির অ্যাকাউন্টে পাঠাতে হবে। পৃথিবীতে আপনি ছাড়া (ই-মেইলপ্রাপ্ত ব্যক্তি) আর কাউকে তিনি বিশ্বাস করতে পারছেন না।

এখন আপনার অনলাইন অ্যাকাউন্ট তার জানা খুবই দরকার সাথে পাসওয়ার্ডও। আর এ ধরনের অ্যাকাউন্ট না থাকলেও সমস্যা নেই। আছে বিকল্প পথ। এ রকম চিঠি পেয়ে এ প্রতিবেদককে এর আসল রহস্য কী হতে পারে তা জানতে চেয়েছেন বহু ই-মেইল ব্যবহারকারী। এ ধরনের ই-মেইল প্রতারণা ছাড়া আর কিছুই নয়। মোবাইল ফোন থেকে সম্প্রতি লটারিতে বাড়ি গাড়ি জেতার খবর সংবলিত প্রতারণাপূর্ণ কল দিয়ে ফ্লেক্সিলোডের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার সাথে ই-মেইলের এ ধরনের প্রতারণা সাদৃশ্যপূর্ণ। এ ব্যাপারে ই-মেইল ব্যবহারকারীদের সাবধান থাকতে হবে।

মামুন মল্লিক

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

———-***———-

 

ই-মেইল প্রতারণা থেকে সাবধান তে মন্তব্য বন্ধ
%d bloggers like this: