আগামীর কনজ্যুমার মোবাইল অ্যাপ্লিকেশন

আগামীর কনজ্যুমার মোবাইল অ্যাপ্লিকেশন


মানি ট্রান্সফার
মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস দিয়ে টাকা ট্রান্সফার এরই মধ্যে অনেক দেশেই শুরু হয়েছে। মোবাইল ফোন ব্যবহারে অর্থপ্রাপ্তির সুবিধা বিভিন্ন নামে পরিচিত হচ্ছে যেমন—মোবাইল মানি, মোবাইল ব্যাংকিং, পকেট মানি ইত্যাদি। সহজ ব্যবহারিক সুবিধার জন্য দিন দিন জনপ্রিয় হচ্ছে মোবাইলের মাধ্যমে মানি ট্রান্সফার। সনাতন ধারার বেড়াজাল ছিঁড়ে সস্তায় সেবাপ্রাপ্তি, দ্রুততর সেবা এবং ঝামেলা কম হওয়ায় উন্নয়নশীল দেশগুলোয় বাড়ছে এই অ্যাপ্লিকেশন। যদিও মোবাইল ফোনে মানি ট্রান্সফার নিয়ে বেশকিছু সমালোচনা রয়েছে। তবু সংশ্লিষ্ট খাতের উদ্যোক্তরা মিলে যুগোপযোগী নীতিমালা তৈরি করে এই অ্যাপ্লিকেশনকে দ্রুত সম্প্রসারণ করতে উদ্যোগ নিচ্ছে।

লোকেশন বেজড সার্ভিস
আগামী কয়েক বছরের মধ্যে লোকেশন বেজড সার্ভিস (এলবিএস) অধিকতর জনপ্রিয় হবে। গার্টনারের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ২০০৯ সালে বিশ্বব্যাপী এলবিএস ব্যবহারকারী ৯৬ মিলিয়ন হলেও ২০১২ সালের দিকে এ সংখ্যা হবে ৫২৬ মিলিয়ন। রাজস্ব এবং অধিক ব্যবহারের বিবেচনায় গার্টনার এই অ্যাপ্লিকেশনকে সেরা দশের মধ্যে দুই নম্বারে স্থান দিয়েছে। বিশ্বব্যাপী জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে এলবিএসের চাহিদা বাড়ছে দ্রুত হারে এবং সোশ্যাল নেটওয়ার্কিং ও বিনোদনের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে সক্ষম এই অ্যাপ্লিকেশন।

মোবাইল সার্চ
মোবাইল ফোনের মাধ্যমে সেলস এবং মার্কেটিংয়ের জন্য সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে চিহ্নিত হয়েছে মোবাইল সার্চ। তবে এক্ষেত্রে মোবাইল সার্চ ধারণার পূর্ণাঙ্গ বিকাশে মোবাইল সার্চিং সেবাকে আরও উন্নত করতে হবে। শিল্প খাতের রাজস্ব এবং প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে প্রভাব বিস্তার করায় এই অ্যাপ্লিকেশন সেরা দশের তিন নম্বরে অবস্থান করছে। সার্চ সেবার ক্ষেত্রে গ্রাহকরা অর্থ পরিশোধ করবে। গার্টনারের প্রত্যাশা অনুযায়ী মোবাইল ফোনের মাধ্যমে আয় কিছু সার্চিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান শেয়ার করবে এবং মোবাইল সার্চিংয়ের জন্য আলাদা প্রযুক্তি তৈরি হবে।

মোবাইল ব্রাউজিং
মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের মধ্যে জনপ্রিয়তম হচ্ছে মোবাইল ব্রাউজার। বর্তমানে মোবাইল ব্রাউজিং অনেক বেশি বিস্তৃত এবং ২০০৯ সালে ৬০ ভাগের মতো হ্যান্ডসেটে ব্রাউজিং সেবা পাওয়া যায়। গার্টনারের মতে, ২০১৩ সালের দিকে ৮০ ভাগ মোবাইল সেটে ব্রাউজিং সুবিধা যুক্ত হবে। সব ব্যবসায়িক দিক বিবেচনা ও জনপ্রিয়তায় চার নম্বরে স্থান করে নিয়েছে মোবাইল ব্রাউজিং। মোবাইল ব্রাউজিংয়ের জন্য মোবাইল ওয়েব সিস্টেম ডেভেলপ করাটাও জরুরি। মোবাইল ওয়েব জগতে কর্পোরেট বিজনেস-টু-কনজ্যুমারের (বিটুসি) জন্য যথাযথ পরিকল্পনা করা প্রয়োজন।

মোবাইল হেলথ মনিটরিং
মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিষয়াবলির জন্য মোবাইল হেলথ মনিটরিং সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অ্যাপ্লিকেশন। তথ্যপ্রযুক্তি এবং মোবাইল ফোন প্রযুক্তি ব্যবহারে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের স্বাস্থ্যসেবা প্রদানের অন্যতম পদ্ধতির নাম মোবাইল হেলথ মনিটরিং। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে এ ধারণা রোগীদের খরচ কমাতে, সরকারের চিকিত্সা কার্যক্রমে সহায়ক ভূমিকা পালন করতে এবং উন্নততর স্বাস্থ্যসেবা নিশ্চিত করাসহ রোগীদের মনিটরিং করতে এই অ্যাপ্লিকেশন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নয়নশীল দেশগুলোয় একদিকে যেমন বাড়ছে মোবাইল ফোনের ব্যবহার, অন্যদিকে মোবাইল ফোনের মাধ্যমে নাগরিকদের উন্নততর স্বাস্থ্যসেবা প্রদান করতে এ অ্যাপ্লিকেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পাইলট প্রকল্প হিসেবে মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশসহ অনেক দেশ কার্যক্রম শুরু করেছে। অদূর ভবিষ্যতে অনেক প্রতিষ্ঠানই মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা নিয়ে ব্যাপকভাবে কাজ করবে।

মোবাইল পেমেন্ট সিস্টেম
মোবাইল পেমেন্ট সিস্টেমের ক্ষেত্রে তিনটি দিক প্রধানত বিবেচিত হচ্ছে। এগুলোর মধ্যে প্রথমত হচ্ছে যখন পেমেন্টের ক্ষেত্রে খুব কমসংখ্যক বিকল্প থাকে তখন মোবাইল পেমেন্ট সিস্টেম ব্যবহৃত হতে পারে;

দ্বিতীয়ত অনলাইন পেমেন্টের ক্ষেত্রে সহজ ব্যবহারের জন্য বৃদ্ধি পাচ্ছে অনলাইন পেমেন্ট, তৃতীয়ত
পেমেন্টের ক্ষেত্রে নিরাপত্তাজনিত কারণ। মোবাইল পেমেন্ট ব্যাংক, ব্যবসা-বাণিজ্য, ডিভাইস বিক্রেতা, কনজ্যুমারসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নত ও উন্নয়নশীল মার্কেটে বিশেষ প্রভাব বিস্তার করতে সক্ষম। প্রযুক্তি এবং ব্যবসায়িক মডেলের সমন্বয়ে মোবাইল পেমেন্ট আগামী দিনের সম্ভাবনাময় একটি ধারণা। যদিও এটি উন্নয়নের জন্য পূর্ণাঙ্গ ধারণা নয়, তবু এটি বিভিন্ন ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখবে।

ফিল্ড কমিউনিকেশন সার্ভিস
নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) কনট্যাক্টলেস ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে কম্পিটিবল ডিভাইসগুলোর দশ সেন্টিমিটারের মধ্যে একে অপরকে প্লেসিং করতে এই অ্যাপ্লিকেশন গুরুত্বপূর্ণ। খুচরা ক্রয়, ট্রান্সপোর্টেশন, পার্সোনাল আইডেন্টিফিকেশন এবং লয়েলিটি কার্ডের ক্ষেত্রে এই প্রযুক্তি ধারণা ব্যবহৃত হবে। সব সেবা প্রদানকারীর জন্য ইউজার লয়েলিটি বৃদ্ধি করতে পারে এনএফসি। এই অ্যাপ্লিকেশন ক্যারিয়ার বিজনেস মডেলের ক্ষেত্রে বড় ধরনের প্রভাব বিস্তার করতে সক্ষম। মোবাইল ক্যারিয়ার এবং সার্ভিস প্রদানকারীদের মধ্যে ব্যবসায়িক চুক্তি ডেভেলপ করা বর্তমানে বড় চ্যালেঞ্জ যেমন—ব্যাংকগুলোর সঙ্গে পরিবহন কোম্পানি। গার্টনারের মতে, চলতি বছরের শেষ দিকে এই অ্যাপ্লিকেশন অনেক বেশি সম্প্রসারিত হবে এবং ইউরোপ-আমেরিকার চেয়ে এশিয়া অঞ্চলে এনএফসি ফোন নেতৃস্থানীয় অবস্থানে থাকবে।

মোবাইল অ্যাডভার্টাইজিং
স্মার্টফোন এবং ওয়্যারলেস ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক বেশি সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে বিবেচিত হচ্ছে মোবাইল অ্যাভার্টাইজিং। বিশ্ব অর্থনৈতিক মন্দা অবস্থার মাঝেও নতুন ক্ষেত্র হিসেবে মোবাইল অ্যাড বাজারে বেশ প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে। ২০০৮ সালে মোবাইল অ্যাভার্টাইজিংয়ের বাজার ছিল ৫৩০.২ মিলিয়ন ডলার। গার্টনারের মতে, ২০১২ সালে এই বাজারের পরিমাণ বেড়ে হবে ৭.৫ বিলিয়ন ডলার। মোবাইল ইন্টারনেটের দ্রুত সম্প্রসারণের ফলে বাড়ছে মোবাইল অ্যাডভার্টাইজিংয়ের বাজার। টিভি, রেডিও, প্রিন্ট মিডিয়াসহ অন্যান্য গণমাধ্যমে অ্যাডের চেয়ে জনপ্রিয় হতে পারে মোবাইল অ্যাড।

মোবাইল ইন্সট্যান্ট মেসেজিং
মোবাইল ইন্সট্যান্ট মেসেজিং (আইএম) সম্ভাবনাময় মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে অন্যতম। ব্যবসা এবং অন্যান্য ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে মনে করে গার্টনার। কানেক্টিভিটি ডিভাইসগুলোর মধ্যে বিভিন্ন বিষয়ে এই অ্যাপ্লিকেশন কাজ করে। মোবাইল অ্যাডভার্টাইজিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং জগতে এটি অত্যন্ত সম্ভাবনাময় অ্যাপ্লিকেশন হিসেবে বিবেচিত।

মোবাইল মিউজিক
বর্তমানে মোবাইল ফোন জগতে রিংটোন, রিংব্যাক টোন ছাড়াও মোবাইল মিউজিক মাল্টি বিলিয়ন ডলারের শিল্পে পরিণত হচ্ছে। মোবাইল ফোনে গ্রাহকদের মিউজিক সুবিধা পাওয়ার চাহিদার ফলে সম্ভাবনা বাড়ছে মোবাইল মিউজিক অ্যাপ্লিকেশনের। আইটিউনের মতো অর্থ পরিশোধে মিউজিক সুবিধা প্রযুক্তি জগতে নতুন মাত্রা যোগ করেছে। তেমনিভাবে বিভিন্ন ক্ষেত্রে বাড়ছে এই মোবাইল মিউজিক অ্যাপ্লিকেশন ধারণা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: