গরমে তৃষ্ণা মেটাতে শরবত

তরমুজের শরবত


উপকরণ : তরমুজ ১টি, চিনি ২-৩ কাপ, লেবুর রস ইচ্ছেমত ও বরফ কুচি।
প্রণালী : তরমুজ কেটে বীচি ফেলে কুচি কুচি করে কেটে নিতে হবে। কাটার সময় খেয়াল রাখতে হবে যেন রস পড়ে না যায়। এরপর তরমুজ, চিনি এবং লেবুর রস ব্লেন্ডারে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশে গেলে গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সুন্দরভাবে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের শরবত



উপকরণ : কাঁচা আম ২টি, চিনি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ১টি, বিট লবণ আধা চা চামচ, লবণ কোয়ার্টার চা চামচ, বরফ কুচি পরিমাণমত ও পানি ২ গ্লাস।
প্রণালী : কাঁচা আম খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে পানিতে ভিজিয়ে রাখতে হবে। কষ বের হয়ে গেলে ভালোভাবে ধুয়ে নিতে হবে। আমের টুকরো ব্লেন্ড করে সবটুকু পানি দিয়ে ভালোভাবে কেটে নিতে হবে। ভালোভাবে ফেটানো হলে চিনি, কাঁচা মরিচ, বিট লবণ, লবণ দিয়ে আবার ব্লেন্ডারে ভালোভাবে মেশাতে হবে। এরপর গ্লাসে টেলে বরফ কুচি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করতে হবে।

বাঙ্গির শরবত


উপকরণ : বাঙ্গি ১ কাপ, সাদা দই আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফ কুচি ও বরফের ঠাণ্ডা পানি ১ গ্লাস।
প্রণালী : বাঙ্গি ছোট ছোট টুকরো করে বীচি ফেলে ধুয়ে নিতে হবে। এরপর বাঙ্গি ও পানি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। বাঙ্গি ও পানি ভালোভাবে মিশে গেলে এর মধ্যে দই, চিনি এবং লেবুর রস দিয়ে আবার ব্লেন্ড করতে হবে। অতঃপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করতে হবে।

লাচ্ছি


উপকরণ : মিষ্টি দই ১ কাপ, ঠাণ্ডা পানি ১ কাপ, চিনি ২ টেবিল চামচ,
গোলাপ জল ১ চা চামচ ও বরফকুচি পরিমাণমত।
প্রণালী : দই ও ঠাণ্ডা পানি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে চিনি দিয়ে আবার ব্লেন্ড করতে হবে। দই মিষ্টি বেশি হলে চিনির পরিমাণ কমিয়ে দেয়া যেতে পারে। এরপর গ্লাসে ঢেলে গোলাপ জল এবং বরফ কুচি মিশিয়ে পরিবেশন করতে হবে।

Leave a comment