জানা-অজানা

জানা-অজানা


বিশ্বের প্রথম ল্যাপটপ

বিশ্বের প্রথম ল্যাপটপ আইবিএম ৫১১১৯৭৫ সালে বাজারে ছাড়া হয়।১৬বিট প্রসেসর,৬২কিলোবাইট র‌্যাম এবং ৫ ইঞ্ছি সিআরটি মনিটর যুক্ত ল্যাপটপটির ওজন ছিল ২৫কেজি

বিশ্বের প্রথম কম্পিউটার গেইম

বিশ্বের প্রথম কম্পিউটার গেইম প্রাথমিক ফরমেট ছিলো ভিডিও গেইম,সে হিসেবে ক্যাথড রে টিউব অমিউজমেন্ট ডিভাইস ই ছিলো ১৯৪৭ সালের ২৫জানুয়ারী প্রথম পেটেন্ট কাইল্ড কম্পিউটার গেইম।তবে কম্পিউটারে নয়,একটি এনালগ ডিভাইসের স্ক্রিনে বিভিন্ন টার্গেট পয়েন্টে মিসাইল নিক্ষেপ করা নিয়েই প্লট করা হয়েছিলো গেইমটির।

বিশ্বের প্রথম হার্ডডিস্ক ড্রাইভ

হার্ডডিস্ক ড্রাইভ প্রথম ব্যবহার করা হয়েছিল ১৯৫৬ সালে।আইবিএমের ৩০৫ রোম্যাককম্পিউটারে ৬০ ইঞ্চি চওড়া এবং ২৯ ইঞ্চি পুরু বিশালাকৃতির হার্ডডিস্কটির ক্ষমতা ছিলো মাত্র ৫কিলোবাইট ।

বিশ্বের প্রথম সফলভাবে তৈরীকৃত সিডি

ফিলিপস সর্বপ্রথম সিডি বা কম্প্যাক্ট ডিস্কের প্রটোটাইপ প্রদর্শন করলেও এটি প্রথম সফলভাবে তৈরী করতে সক্ষম হয় জাপানী প্রতিষ্ঠান সনি।সনির তৈরী সিডিটি ১৫০ মিনিট আডিও চালাতে সক্ষম হয়েছিল।

বিশ্বের প্রথম ওয়েব ক্যাম

সর্বপ্রথম ওয়েব ক্যাম আবিস্কার হয় ১৯৯৪ সালে ফগক্যামনামক ওয়েব ক্যামটি সানফ্রান্সিস্কো ইউনিভার্সিটিতে। তা এখনও সচল রয়েছে !

বিশ্বের প্রথম থ্রিডি মাউস

বিশ্বের প্রথম থ্রিডি মাউসকে বলা হয় ব্যাটস,ফ্লাইং মাউস বা ওয়েলভস।১৯৯০ সালে ক্যান্টকের মাধ্যমে একটি আংটিকে থ্রিডি মাউস হিসেবে সর্বপ্রথম ব্যবহার করা হয়।ওয়্যারলেসে এ মাউসটিকে আঙ্গুলে পড়তে দেখে বিশ্ববাসী কিছুটা অবাক হলেও পরে রেজুলেশন অপর্যাপ্ততার জন্য তা আর মার্কেটে আসন করে নিতে পারে নাই।একটি বেইজ স্টেশনের সাহায্যে মাউসটিকে ট্র্যাপ করা হয়েছিলো ।

বিশ্বের প্রথম বাজারকৃত পেনড্রাইভ

৮মেগাবাইট ক্ষমতার আইবিএমের ডিস্ক-অন-কিছিলো প্রথম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ রা পেন ড্রাইভ।এটি ২০০০সালে ডিসেম্বরে বাজারে ছাড়া হয়।

বিশ্বের প্রথম অনলাইন ইলেক্ট্রনিক্স ব্যাঙ্ক

বিশ্বের প্রথম অনলাইন ইলেক্ট্রনিক্স ব্যাঙ্ক চালু হয় ১৯৯৪ সালে।ফাস্ট ভার্চুয়াল ব্যাঙ্কনামক প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ছিলেন লি স্টেইন।

বিশ্বের প্রথম ব্যাবহৃতএটিএম(ATM)

এটি বসানো হয় মাকিন যুক্তরাষ্ট্রের জজিয়ার সিটিজেন্স এন্ড সাউর্দান ন্যাশনাল ব্যাংকে।সালটি ছিলো ১৯৭০।(এটি নিয়ে আমার কিছু সংশয় আছে,কারন মাইক্রো প্রসেসর ছাড়া ATM ক্যাম্নে কাজ করবে বুঝতে পারলাম নাআর মাইক্রপ্রসেসরের জন্মই তো ৭১-একেউ যদি জেনে থাকেন তো বলবেন)

বিশ্বের প্রথম ই-মেইলিং সিস্টেম

কিনার এপ্লিকেশনঅভিধায় খ্যাত আজকের ই-মেইল তার যাত্রা শুরু করেছিলো ১৯৬৫ সালে একটি টাইম শেয়ারিং মেইনফ্রেম কম্পিউটারের মাধ্যমে।ধারনা করা হয়, বিশ্বের প্রথম ই-মেইলিং সিস্টেমটি সূচিত হয় এসডিসির কিউ ৩২ এবং এমাইটির সিটিএসর হাত ধরে।

বিশ্বের প্রথম ই-মেইলি প্রেরণকারী ব্যক্তি

রেমন্ড টমলিনসন নামের এই ভদ্রলোক বিশ্বের প্রথম ইমেইলটি প্রেরণ করেছিলেন এবং তিনিই প্রথম ইমেইল এড্রেসে@চিহ্নটি যুক্ত করেন ।

বিশ্বের প্রথম মোবাইল ভাইরাস

২০০০সালের মাঝামাঝি সময় টিমফোনিকানামে একটি ভাইরাস আবিস্কৃত হয় যা কম্পিউটার থেকে মোবাইলে পাঠানোর মাধ্যমে সক্রিয় হয়।তবে মোবাইল থেকে মোবাইলে কপি করতে পারে ভাইরাসের বৈশিষ্ট্যটির দিক থেকে বিচার করলে ‘Cabir’ ভাইরাসটিই মূলত মোবাইল ফোন জগতের সর্বপ্রথম খলনায়ক ।

বিশ্বের প্রথম এন্টিভাইরাস

বার্নাট ফিক্স ১৯৮৭ সালে প্রথম এন্টিভাইরাস তৈরী করেন।এমকেএসভারনামক একটি ভাইরাসের সংক্রমন ঠেকাতে এই এন্টিভাইরাসটি তৈরী করা হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: