আল্লাহর স্মরণ

আল্লাহর স্মরণ


মানুষের দেহ ও মনে ধর্মবিশ্বাস যে প্রভাব ফেলে তা নিয়ে আধুনিক বিজ্ঞানীদের ধারণা স্পষ্ট। যারা আল্লাহর প্রতি গভীর বিশ্বাস রাখে এবং একনিষ্ঠভাবে ইবাদত করে তাদের দেহ ও মন সে রকমই পবিত্র থাকে, যেমন পবিত্র থাকে ছোট্ট শিশু অবস্থায়।

হার্ভার্ড মেডিক্যালের চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক ড. হার্বার্ট বেনসন ধর্মবিশ্বাস ও শারীরিক সুস্থতারওপর গবেষণা করে বলেছেন, ‘ধার্মিকদের মানসিক প্রশান্তি অধার্মিকদের চেয়ে অনেকগুণ বেশি থাকে।তিনি জানান, পর্যবেক্ষণ করা অন্য যেকোনো উপায়ের চেয়ে আল্লাহর প্রতি গভীর বিশ্বাস ও একনিষ্ঠ ইবাদত মানুষের স্বাস্থ্যের ওপর অধিক গুণাত্মক প্রভাব বিস্তার করে থাকে। অনেক গবেষণার পর বেনসন এ সিদ্ধান্তে উপনীত হন যে, ‘আল্লাহর প্রতি বিশ্বাসের দ্বারা মানুষের দেহ ও মন নিয়ন্ত্রিত হয়।’ ‘তারা ওই সব লোক, যারা ঈমান আনে এবং যাদের অন্তর আল্লাহর স্মরণে তৃপ্ত থাকে, জেনে রেখো, আল্লাহর স্মরণেই অন্তর পরিতৃপ্ত হয়।’ (সূরা রাদ, আয়াত ২৮)

ধার্মিক ও অধার্মিকদের মধ্যে তুলনামূলক গবেষণা করে আমেরিকার ন্যাশনাল হেলথ রিসার্চ সেন্টারের ডেভিড বি লারসন ও তার সাথীরা আমাদের চমকপ্রদ ফলাফল উপহার দিয়েছেন। তাদের তথ্যানুসারে

এক. অধার্মিক ব্যক্তিদের চেয়ে ধার্মিক ব্যক্তিদের উচ্চ রক্তচাপ অত্যন্ত কম।

দুই. ধার্মিক ব্যক্তিরা অধার্মিক ব্যক্তিদের তুলনায় ৬০ শতাংশ কম হৃদরোগে আক্রান্ত হয়।

তিন. ধার্মিকদের চেয়ে অধার্মিকদের পাকস্থলীর রোগ দ্বিগুণ হয়ে থাকে এবং তাদের মধ্যে ৬৬ শতাংশ মানুষই শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত কারণে মৃতুøবরণ করে।

চার. ধার্মিকদের আত্মহত্যার প্রবণতা অধার্মিকদের তুলনায় ১০০% কম।

আল্লাহর স্মরণ বা আন্তরিকভাবে ইবাদত অসুস্থতার ওপর দারুণ প্রভাব ফেলে, যা রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আধুনিক বিজ্ঞান বলছে আল্লাহর স্মরণ বা ধর্মবিশ্বাস রোগ নিরাময়ের উত্তম ওষুধ। কারণ অসুস্থতা আল্লাহর পক্ষ থেকে একটি পরীক্ষা। আল্লাহর প্রতি বিশ্বাসীদের নৈতিক শক্তি বেশি থাকে বলেই তারা নৈতিক শক্তির বলে সহজে আরোগ্য লাভ করে থাকে।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ধর্মপ্রাণ ব্যক্তিদের মধ্যে দুশ্চিন্তা, অবসাদ এবং মানসিক চাপ অনেক কম থাকে। মূলত মানুষের সুস্থতা ও শান্তি সেই মহান সত্তার সাথে সম্পর্কিত, যিনি মানুষকে সৃষ্টি করেছেন। যে মানুষ প্রতিটি শ্বাস-প্রশ্বাসের মধ্যে আল্লাহ আল্লাহস্মরণ জারি করতে পেরেছে এবং আল্লাহর হুকুম সঠিকভাবে পালন করছে, ইহকাল ও পরকাল উভয়ই তার জন্য শান্তিময়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: